Monday, January 2, 2012

ইন্টারনেটে আয় সম্পর্কে কিছু ভুল ধারণা

ইন্টারনেটে আয় সম্পর্কে কিছু ভুল ধারণা

ইন্টারনেট ব্যবহার করে অর্থ উপার্জন বর্তমানে অত্যন্ত আলোচিত বিষয়। বিভিন্ন সূত্র থেকে যারা এ বিষয়ে খোঁজখবর নিচ্ছেন তারা প্রায়ই কিছু ভুল ধারণার শিকার হন। এ কাজে হাত দেয়ার আগে ভুল ধারণাগুলো সম্পর্কে জেনে নিন।
এটা সবচেয়ে বড় ভুল ধারণা যে, সহজে এবং বিনা পরিশ্রমে ইন্টারনেটে আয় করা যায়। আপনি আশা করছেন একজন চাকরিজীবী কিংবা ব্যবসায়ীর থেকে বেশি আয় করবেন অথচ পরিশ্রম করবেন না, এটা বাস্তবসম্মত হতে পারে না। ইন্টারনেটে যে প্রতিতেই আয় করুন না কেন, আপনাকে যথেষ্ট সময় এবং মেধা ব্যয় করতে হবে।
আরেকটা বড় ভুল ধারণা, ইন্টারনেটে আয় করা সবার পক্ষে সম্ভব নয়। ইন্টারনেটে কাজ বলতে যেমন দক্ষ প্রোগ্রামিং বোঝায় তেমনি তুলনামূলক সহজ গ্রাফিক্স ডিজাইন বোঝায়, কিংবা আরও সহজ ডাটা এন্ট্রি বোঝায়। যে কোনো শিক্ষিত মানুষের পক্ষে মানানসই কাজ খুঁজে নেয়া সম্ভব। তবে একথা অবশ্যই ঠিক, দক্ষতা যত বেশি, আয়ের সুযোগ তত বেশি। দক্ষতা যেহেতু বাড়ানো যায়, সেহেতু সুযোগও বাড়ানো যায়।
পেইড-টু-ক্লি (PTC) : পিটিসি হচ্ছে কোনো ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করা যাতে আপনার নামে টাকা জমা হবে। বিষয়টি সত্যি। তবে যতটা প্রচার করা হয় ততটা নয়। আপনি কতগুলো ক্লিক করার সুযোগ পাবেন সেটা নির্দিষ্ট করে দেয়া হয়। কাজ করে টাকা না পাওয়ার অভিযোগও রয়েছে।
ষ ইন্টারনেটে আয় করতে নিজের খরচে ওয়েবসাইট তৈরি করতে হয় শুধু তাই নয়। বরং একেবারে বিনামূল্যেও ওয়েবসাইট তৈরি করা যায়। কাজেই ওয়েবসাইট তৈরি, ডোমেন কিংবা হোস্টিংয়ের খরচ ছাড়াই সব কাজ করা সম্ভব। তবে নিজস্ব ডোমেইন-হোস্টিং সবসময়ই ভালো।
ক্রেডিট কার্ড বা পে-পল অ্যাকাউন্ট নেই, ফলে এ কাজ সম্ভব নয় একথাও কিছুটা সত্যি। ক্রেডিট কার্ড থাকলে কাজের সুবিধা হয়, পে-পল অ্যাকাউন্ট থাকলেও সুবিধা হয়। তারপরও মানুষ কাজ করছে এগুলো ছাড়াই।
এডসেন্সে লাভ দেখে অনেকেই একাধিক এডসেন্স অ্যাকাউন্ট ব্যবহারে আগ্রহী হন। এটা ভুল পথ। গুগল যে কোনো এক সময় সেটা ধরে ফেলবে এবং সবগুলো অ্যাকাউন্ট বন্ধ করে দেবে। সুতরাং এ বিষয়ে সতর্ক হওয়া প্রয়োজন।
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য সফটওয়্যার ব্যবহার করলে অবশ্যই সাইটের পরিচিতি বাড়ে, কিন্তু এডসেন্সকে টার্গেট করে যদি সেটা করেন তাহলে গুগল সেটা পছন্দ করে না। গুগল এমন সাইটে লাভজনক এডসেন্স বিজ্ঞাপন দেয় সেখানে ভিজিটর নিজে আগ্রহী হয়ে যায়। ফলে কোনো সাইটে প্রতি ক্লিকে পাওয়া যায় কয়েক সেন্ট, কোনো সাইটে কয়েক ডলার।
ইন্টারনেটে আয়ের জন্য কোনো খরচ নেই সত্য তবে বিনামূল্যের সবসময়ই কিছু খারাপ দিক থাকে। ভালো হোস্টিং, প্রয়োজনীয় সফটওয়্যার, প্রচারের জন্য এডওয়ার্ডস বিজ্ঞাপন সবকিছুই ভালো আয়ের জন্য সহায়ক।
অনেক সেবার ক্ষেত্রেই অনেক দেশে সীমাবদ্ধতা রয়েছে। বাংলাদেশে যেমন পে-পল ব্যবহার করা যায় না, ক্লিক ব্যাংকে অ্যাকাউন্ট খোলা যায় না, কোনো কোনো সাইটে ঢোকা যায় না ইত্যাদি। কোন সেবা কোন দেশে প্রযোজ্য আগে জেনে নেয়াই ভালো।
আপনি যখন আয় করতে চান ইন্টারনেট ব্যবহার করে, তখন শেখার জন্যও ইন্টারনেট সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গা। যে বিষয়ই জানতে চান না কেন, ইন্টারনেট সার্চ করলে তথ্য পাওয়া যাবে। বিভিন্ন ওয়েবসাইটের সদস্য হোন, ফোরামে যোগ দিন, সেখানকার বক্তব্যগুলো বোঝার চেষ্টা করুন। অনলাইনে আয়ের বিভিন্ন টিউটোরিয়াল প্রকাশিত হচ্ছে, সেগুলো পড়ুন। প্রয়োজনে বিভিন্ন ফোরামে আপনার সমস্যাগুলো বা প্রশ্নগুলো জানান। কেউ না কেউ উত্তর দেবেন নিশ্চয়।

Source: Daily Amardesh

No comments:

Post a Comment