Sunday, March 22, 2015

বিনা পুঁজিতে ব্যবসা ইন্টারনেট মার্কেটিং

বিনা পুঁজিতে ব্যবসা ইন্টারনেট মার্কেটিং


দ্রব্য মূল্যের ঊর্ধ্ব মূল্যের সাথে সাথে অতিরিক্ত ইনকাম এখন মানুষের মৌলিক চাহিদা। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে ইন্টারনেট মার্কেটিংকে কাজে লাগিবে বিনা পুঁজিতে ব্যবসা করা যায়।
ইন্টারনেট মার্কেটিং কি? এর সুবিধাগুলো কি কি? চলুন জেনে নেয়া যাক ধাপে ধাপে : –
ইন্টারনেট মার্কেটিং বলতে ইন্টারনেটের মাধ্যমে পন্যের প্রচার কে বুঝানো হয়। ধরুন, আপনার কাছে কোন পন্য আছে, হতে পারে সেটা টি শার্ট, শাড়ি বা খাবার অথবা আপনি আপনার দোকানের পণ্য গুলু সারা দেশে সরবরাহ করতে চান – কিন্তু সারা দেশে ডিলার নিয়োগ , মার্কেটিং করার মত আপনার প্রয়োজন অনেক লোকবল , যা ছোট প্রতিস্টান এর পক্ষে সম্ভব নয়। বাংলাদেশের ১৬ কোটি মানুষের মধ্যে ৩ কোটি বা তার অধিক ইন্টারনেট ব্যাবহার করেন, এদের মধ্যে বেশির ভাগই ফেসবুক ব্যবহার করে । অনলাইন নিউজ পেপার বাড়ার সাথে সাথে মানুষ খুব বেশি অনলাইন নির্ভর হয়ে পড়ছে। তাই এনালগ মার্কেটিং এর চেয়ে ডিজিটাল মার্কেটিং বেশি জনপ্রিয় হচ্ছে। আর এই সুবিধাকে কাজে লাগিয়ে ই আপনি আপনার পণ্য নির্দিষ্ট শহর , এলাকা বা সমস্ত দেশে ছড়িয়ে দিতে পারেন।
কিভাবে করবেন আপনার পণ্যের ইন্টারনেট মার্কেটিং ঃ
পণ্যের প্রচার এবং প্রসারে মিডিয়া একটি গুরুত্বপূর্ণ মাধ্যম । মিডিয়া বলতে বুঝায় TV , Radio , Web Site , News Paper etc. পণ্যের বিজ্ঞাপন যত সুন্দর – পণ্য বিক্রির হার তত বেশি । আর এ জন্যই ভাল কোম্পানিগুলো পণ্যের বিজ্ঞাপনে বিশাল অংকের টাকা ব্যয় করে।
তাই ইন্টারনেট মার্কেটিং এর জন্য আপনার প্রথম দরকার পণ্য । উদাহরণস্বরূপ বলা যেতে পারে আপনি যদি বায়িং হাউজ এর সাথে যুক্ত থাকেন তাহলে আপনি অবশ্যই জানেন কোন পণ্যের মূল্য কত এবং কি রেটে সেল করলে আপনি লাভ করতে পারবেন। সবচেয়ে ভাল পণ্যটি সিলেক্ট করুন এবং এর জন্য একটি মিডিয়া সেট আপ দিন।
মিডিয়া সেট আপ কিঃ মিডিয়া বলতে আপনি স্বতন্ত্র ভাবে ব্যবসা করতে গেলে এবং আপনি যদি চান আপনার ক্লায়েন্টগুলো আপনার পণ্য আমদানি করার সোর্স না জানুক তাহলে আপনাকে একটি ওয়েব সাইট তৈরি করে নিতে হবে , যেটি আপনার সোকেশ বা দোকান এর কাজ করবে , যেখানে আপনি আপনার পণ্য ছবি এবং বিস্তারিত বিবরণ তুলে ধরবেন এবং ক্রেতা আপনার পণ্য পছন্দ হলে অর্ডার করবে। এবং আপনার স্টোরটি অনলাইন ভিত্তিক হওয়াতে সহজেই স্বল্প মূল্যে সারা দেশের মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন।
কিভাবে পৌছাবেন সারাদেশে ঃ আগেই বলা হয়েছে ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব আস্তে আস্তে বাড়ছে , অধিকাংশ মানুষ ইন্টারনেট এর দিকে ধাবিত হওয়ায় এনালগ মার্কেটিং এর চেয়ে ডিজিটাল মার্কেটিং খুবি কার্যকর। ডিজিটাল মার্কেটিং এর মূল ক্রেতা তরুণ সমাজ , তারা অতি মাত্রায় ফেসবুকের প্রতি আসক্ত হওয়াতে তারা কোন পেপার পড়েনা , টিভি দেখে না , এমন কি স্কুল , কলেজের সামনে লিফলেটগুলু তারা হাতে নিয়েও দেখে না। তারা অতি মাত্রায় স্তাইলিস্ট হওয়াতে সুন্দর এবং ক্রিয়েটিভ পণ্য তাদের সামনে গেলেই কোন কিছু না ভেবে কিনে ফেলে। আর তাদের দৃষ্টিগোচর হওয়ার একমাত্র কার্যকরী মাধ্যম হচ্ছে ফেসবুক।
উপরে বর্ণিত মিডিয়া সেকশন পরে হয়ত ভাবতে পারেন – ওয়েব সাইট করতে অনেক টাকার দরকার – তাই ইন্টারনেট মার্কেটিং আপাতত বাদ – পরে করব  এমন ভাবা মোটেও উচিত হবে না কারন আপনার একটি ফেসবুক পেজই মিডিয়া হিসেবে কাজ করবে। ফেসবুক পেইজ মেইন্টেন করা খুবই সহজ এবং কোন টাকা ইনভেস্ট করতে হয় না। আপনার সমস্ত পণ্যের ছবি এবং বর্ণনা ফেসবুক পেজে দিয়ে ওটাই আপনার মিডিয়া হিসেবে ব্যবহার করতে পারেন। বরংচ এটাই কার্যকরই প্রক্রিয়া । কারণ আপনি আপনার ওয়েব সাইট করার পর তার মার্কেটিং করে কাস্তমার আপনার সাইট এ নিতে হবে এবং তখন তারা আপনার পণ্য গুলু দেখতে পাবে। কিন্তু যদি আপনি ফেসবুক পেইজ মিডিয়া হিসেবে ব্যবহার করেন , তাহলে আপনার পেইজে যারা লাইক দিবে তাদের ওয়ালে আপনি কোন নতুন পণ্য এড করলে তা দেখা যাবে। তাই সহজেই আপনি তাদের সামনে থাকতে পারছেন।
বর্তমানে ই কমার্স সাইট এর জনপ্রিয়তা বাড়ছে , তাই একটি ই কমার্স সাইট থাকলে আপনি খুব সহজেই আপনার পণ্যগুলো দ্রুত সেল করতে পারেন। কিভাবে? ধরুন আপনার দোকান বা স্টোর একটি নির্দিষ্ট এলাকাতে এবং আপনার এলাকায় আপনার কাস্তমার ১০০ জন । আপনি যে পরিমাণ সেল করতে পারেন – অবশ্যই আমার সাথে এক মত হবেন ১০০০০ জন কাস্টমার থাকলে আপনার সেল আরও ১০ গুন হত। কিন্তু একটা এলাকাতে এত কাস্টমার সম্ভব না আপনার পণ্যের বিজ্ঞাপন যদি ১০০০০ মানুষের সামনে পরে এবং ১০০ জনে ১ জন আপনার পণ্যের ব্যপারে জানার জন্য ফোন করে , তাহলে ১০০০০ জনে জানতে চাইবে ১০০ জন , এবং ১০০ জনে ১০ জন আপনার পণ্য ক্রয় করলে খরচ বাদেও অনেক লাভ থেকে যাবে। এটা একটা সাধারণ হিসাব , পণ্য ভেদে এর চেয়ে বেশি সেল হওয়া সম্ভব। কিন্তু এর জন্য ইন্টারনেট মার্কেটিং খরচ পরবে মাত্র ৫০০ থেকে ১০০০ টাকা 
ই কমার্স সাইট জনপ্রিয় হচ্ছে এবং ইন্টারনেট মার্কেটিং এর দিকে মানুষ যেহেতু বেশি ধাবিত হচ্ছে তাই একটি সাইট ও বানিয়ে নিতে পারেন । এতে মানুষের ট্রাস্ট বাড়বে আপনার পণ্যের প্রতি , এবং বর্তমানে কুরিয়ার সার্ভিসের কল্যাণে পণ্যের ডেলিভারি অনেক সহজ হয়ে গেছে। তাই টেনশন ও কমে গেছে বহুগুণ ।
আপনি যদি ইন্টারনেট মার্কেটিং এ আগ্রহি হন তাহলে যোগাযোগ করতে পারেন । আমরা ইন্টারনেট মার্কেটিং সেবা প্রদান করছি। ১০০ টাকা থেকে শুরু করে আমাদের মার্কেটিং প্ল্যানগুলু আপনার অবশ্যই পছন্দ হবে 
খুব সংক্ষেপে তুলে ধরলাম, আপনাদের মূল্যবান মতামত জানাতে ভুলবেন না। আগামিদিন অন্য কোন বিষয় নিয়ে আপনাদের কাছে হাজির হব, ভালো থাকবেন সবাই



1 comment:

  1. শুভেচ্ছা জানাচ্ছি,

    আমি হেমা ইন্সটাফরেক্স পার্টনার ম্যানেজার।

    আমরা আপনাকে প্রস্তাব জানাতে চাই ইন্সটাফরেক্স পার্টনার প্রোগ্রামে যেখানে আপনি কমিশন পাবেন আপনার প্রতিটা গ্রাহক থেকে। গ্রাহকদের থেকে প্রাপ্ত কমিশন আপনার অ্যাকাউন্ট এ জমা হয়ে যাবে যেটা আপনি সহজেই উত্তোলন করতে পাড়বেন। এর জন্য আপনাকে কোন ইনভেস্ট বা ট্রেড করতে হবে না ।

    আপনি যদি আগ্রহী হন অথবা যদি কোন প্রশ্ন থাকে নিঃসংকোচে আমার সাথে যোগাযোগ করুন, আমরা কৃতার্থ হব আমাদের পরস্পরের লাভ সম্পর্কে আলোচনা করতে । আমাদের এই প্রস্তাব সম্পর্কে আপনার মতামত অবশ্যই আমাকে জানাবেন।

    ধন্যবাদ। অপেক্ষা করছি আপনার আগ্রহ সম্পর্কে জানতে।

    ReplyDelete